Mutual Fund Comparison – কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে লাভবান হবেন? ভালো মিউচুয়াল ফান্ডের তালিকা।

মিউচুয়াল ফান্ড বর্তমান অবস্থা

কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে লাভবান হবেন? মিউচুয়াল ফান্ডের সুবিধা (Mutual Funds Benefits), মিউচুয়াল ফান্ড ক্যাল্কুলেটর (Mutual Fund Calculator), মিউচুয়াল ফান্ডের প্রকারভেদ, ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায়। এই সমস্ত প্রশ্নের সঠিক উত্তর পাবেন এই প্রতিবেদনে। এবং সেরা ৪টি মিউচুয়াল ফান্ডের তালিকা ও বিভিন্ন সুবিধা অসুবিধা জেনে নিয়ে তারপর বিনিয়োগের সিদ্ধান্ত নিন।

মিউচুয়াল ফান্ডের প্রকারভেদ

মিউচুয়াল ফান্ড (Mutual Fund Investment) দুই প্রকার। যথা রেগুলার ও ডাইরেক্ট। রেগুলার মিউচুয়াল ফান্ডে কোনও মিডল ম্যান বা অর্থলগ্নি সংস্থা যেমন ব্যাংকের দায়িত্বে এই ফান্ড রাখা হয়। যেখানে ঝুকি ও লাভ লসের হিসেব উক্ত সংস্থাই নিয়ে থাকে। অপর দিকে ডাইরেক্ট মিউচুয়াল ফান্ডে নিজে থেকে সরাসরি বিনিয়োগ করতে হয়। শেয়ার মার্কেটের ওঠানামা নিজে থেকে হিসেব করে ঝুকি নিতে হয়। অন্যদিকে মিউচুয়াল ফান্ড চার রকমের হয়।

Types of Mutual Funds

  • ইকুইটি মিউচুয়াল ফান্ড
  • বন্ড মিউচুয়াল ফান্ড
  • শর্ট টার্ম মিউচুয়াল ফান্ড
  • হাইব্রিড মিউচুয়াল ফান্ড

মিউচুয়াল ফান্ডের সুবিধা

ব্যাংক, পোস্ট অফিসে বিনিয়োগের পাশাপাশি বর্তমানে অনেকেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে আগ্রহী। তার মূল কারণ, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে দ্রুত বিনিয়োগকৃত অর্থ মোটা অংকে বৃদ্ধি পেতে পারে। আর সেই কারণেই এখন অনেকেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ (Mutual Fund Investment) করতে চাইছেন। এছাড়া শেয়ার মার্কেটে যারা রিস্ক এর ভয়ে বিনিয়োগ করতে ভয় পান, তারা ব্যাংক বা কোনও সংস্থার মনিটরিং এ বিনিয়োগ করে Fixed Deposit এর চেয়ে বেশি হারে সুদ পেতে পারেন, অথচ নিজের কোনও শেয়ার মার্কেটের জ্ঞান না থাকলেও চলবে।

ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায়

যেহেতু Mutual Fund বিনিয়োগকারীর সংখ্যা বাড়ছে, তাই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে অনেকেই জানতে চান, কোন ফান্ডে, কেমন ভাবে বিনিয়োগ করতে হবে, বহু মিউচুয়াল ফান্ড রয়েছে। যেখানে বিনিয়োগ করা যায়। তবে বিনিয়োগ করার আগে ফান্ডের রেটিং সম্বন্ধে জেনে নেওয়া দরকার। এরকমই ৪টি মিউচুয়াল ফান্ড সম্বন্ধে বিস্তারিত তথ্য দেওয়া হবে। যেখানে এস আই পি (Systematic Investment Plan) এর জন্য সবচেয়ে ভালো ফান্ড এইগুলি।

কোন মিউচুয়াল ফান্ড ভালো

কানাডা রোবেকো স্মল ক্যাপ ফান্ড37.48% রিটার্ন
এইচডিএফসি ফ্লেক্সি ক্যাপ ফান্ডঃ11.91% রিটার্ন
কোয়ান্ট স্মল ক্যাপ ফান্ডঃ50% বার্ষিক রিটার্ন
অ্যাক্সিস মিডক্যাপ ফান্ড52% বার্ষিক রিটার্ন

Best Performing Mutual Funds 2023

Canara Robeco Small Cap Mutual Fund

১. কানাডা রোবেকো স্মল ক্যাপ ফান্ডঃ
এই ফান্ডটি ১ বছরের মধ্যে ৮.৩৩ শতাংশ রিটার্ন দিয়েছে। পাশাপাশি, ৩ বছরের জন্য বার্ষিক 37.48% রিটার্ন দিয়েছে। এই ফান্ডে স্মল ক্যাপে ৫৫% ইনভেস্টমেন্ট রয়েছে। ইকুইটিতে ৯৫ শতাংশ ইনভেস্টমেন্ট রয়েছে। যে সমস্ত বিনিয়োগকারীরা উচ্চ ঝুঁকির ফান্ডে বিনিয়োগ করতে সমর্থ্য, তাদের পক্ষে এটি উপযুক্ত। ৩ থেকে ৪ বছরের জন্য যারা টাকা বিনিয়োগ করতে চান, অথচ উচ্চ হারে রিটার্ন চাইছেন তাদের জন্য খুব ভালো ফান্ড এটি। ছোট ক‍্যাপ বিভাগে রয়েছে এই ফান্ড। CRISIL দ্বারা ১ নম্বরে রয়েছে। ফান্ডটিকে 5 স্টার রেটিং দেওয়া হয়েছে।

RBI Digital Currency - ভারতের নিজস্ব ডিজিটাল কারেন্সি

HDFC Flexi Cap Fund

২. এইচডিএফসি ফ্লেক্সি ক্যাপ ফান্ডঃ
CRISIL 5 স্টার রেটিং দিয়েছে এই ফান্ডকে। যদি প্রতিমাসে এইচডিএফসি ফ্লেক্সি ক্যাপ ফান্ডে ১০০ টাকার ছোট্ট বিনিয়োগের সাথে SIP শুরু করেন, ৩ বছরেই ১৯ শতাংশ রিটার্ন দিয়েছে। ৫ বছরের হিসেবে বার্ষিক ভিত্তিতে ১১.৯১ শতাংশ রিটার্ন দিয়েছে এই ফান্ড। এখানেও ৩ থেকে ৪ বছরের জন্য যারা বিনিয়োগ করতে চাইছেন অথচ উচ্চ হারে রিটার্ন খুজছেন তাদের জন্য এটি ভালো ফান্ড। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, বিনিয়োগে যথেষ্ট লসের সম্ভাবনাও রয়েছে। এই ফান্ডের পোর্টফলিওতে যে স্টকগুলি রয়েছে তার মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, এচডিএফসি ব্যাংক, ইনফোসিস এবং এনটিপিসির নাম রয়েছে।

Quant Small Cap Fund

৩. কোয়ান্ট স্মল ক্যাপ ফান্ডঃ
৩ বছরের বার্ষিক আয় কোয়ান্ট স্মল ক্যাপ ফান্ডের ৫২ শতাংশ হয়েছে। ৫০ শতাংশ বার্ষিক রিটার্ন এই ফান্ডের এসআইপিতে গত ৩ বছরে দিয়েছে। CRISIL দ্বারা 1 নম্বর রেট দেওয়া হয়েছে। Value Research এবং Morning Star এটিকে 5 স্টার দিয়েছে। এক্ষেত্রেও ৩ থেকে ৪ বছরের জন্য টাকা বিনিয়োগ করে উচ্চ রিটার্ন যারা চাইছেন তাদের জন্য এটি ভালো ফান্ড। তবে এক্ষেত্রে বিনিয়োগকারীদের লসের জন্য প্রস্তুত থাকতে হবে। দীর্ঘ মেয়াদে যারা বিনিয়োগ করতে চান তাদের জন্য এটি ভালো ফান্ড।

আরও পড়ুন, কম পুঁজিতে শুরু করুন এই 5 টি নতুন ব্যবসা, মাস গেলে আয় হবে 20000 টাকা।

Axis Midcap Fund, Direct, Growth Fund

৪. অ্যাক্সিস মিডক্যাপ ফান্ড, ডিরেক্ট, গ্রোথ ফান্ডঃ
মাত্র ৫০০ টাকা দিয়েই ফান্ডে এসআইপি শুরু করতে পারেন। এই ফান্ডকে মর্নিং স্টার 5 স্টার রেটিং দিয়েছে। বড় ক্যাপ মিউচুয়াল ফান্ড স্কিম এর থেকে এটি যথেষ্ট ঝুঁকিপূর্ণ হবে। ৩ বছরের বার্ষিক ভিত্তিতে এই ফান্ডটি ১৮.৯৪ শতাংশ রিটার্ন দিয়েছে। এসআইপিতে বিনিয়োগ করলে এই ফান্ডের ঝুঁকি সঠিকভাবে পরিচালনা করা যাবে। এক্ষেত্রেও ৩ থেকে ৪ বছরের জন্য টাকা ফান্ডে বিনিয়োগ করে যারা ভালো রিটার্ন চাইছেন তাদের জন্য এই ফান্ড যথেষ্ট ভালো। তবে এক্ষেত্রেও বিনিয়োগকারীদের ক্ষতির সম্ভাবনার জন্য তৈরি থাকতে হবে।

সতর্কতা

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ মার্কেট বা বাজারজাত ঝুকি সাপেক্ষ। বিনিয়োগের আগে সমস্ত নিয়ম কানুন ও মার্কেট রিস্ক জেনে নেবেন। নইলে আর্থিক ক্ষতি হতে পারে। অভিজ্ঞ না হয়ে নিজের সরবস্ব Mutual Fund এ বিনিয়োগ না করার পরামর্শ রইলো।

মিউচুয়াল ফান্ডে কিভাবে বিনিয়োগ করব?

ব্যাংক বা যেকোনো আর্থিক প্রতিষ্ঠান থেকে বা অনলাইনে নিজের পোর্টফোলিও তৈরী করে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যায়।

মিউচুয়াল ফান্ড কি?

মিউচুয়াল ফান্ড সহজ কথায় শেয়ার মার্কেট ও ফিক্সড ডিপজিটের মাঝামাঝি। অর্থাৎ আপনার টাকা শেয়ার মার্কেটেই বিনিয়োগ হবে, তবে একজন ম্যানেজার বা মধ্যস্থ্যতার মাধ্যমে বিষয়টি পরিচালনা করবে, যাতে লসের ভয় কম থাকে।

সেরা মিউচুয়াল ফান্ড এসআইপি কি?

SIP হলো নির্দিষ্ট সময় অন্তর অন্তর রেকারিং এর মতো বিনিয়োগ করে। এতে যখন কিনবেন তখন ইউনিটের দাম হিসাবে কিনতে পারবেন। এতে লসের ভয় কম থাকে।

Leave a Comment