Buying Land – জমি কেনা বেচার নয়া নিয়ম। জমি কেনার আগে এই বিষয়গুলো যাচাই করুন, নাহলে পরে ঠকতে পারেন।

জমি কেনার আগে ক্রেতার করণীয়

এক টুকরো জমি কিনতে (Buying Land) চান সকলেই। নিজের ছোট্ট জমিতে একটা সুন্দর বাড়ি তৈরি করতে চান। আবার অনেকে শুধুমাত্র বিনিয়োগের (Purchase Land for investment) কারণেই জমি কিনে রাখতে চান। তার কারণ, বর্তমানে জমির বড়ই অভাব। আর দিনের পর দিন জমির দাম লাগাতার বেড়েই চলেছে। ফলে জমি এখন বিনিয়োগের বিরাট গুরুত্বপূর্ণ মাধ্যম। তবে সেই জমি কেনার আগে সমস্ত দিক ভেবেচিন্তে এগোতে হবে।

জমি কেনার নিয়ম

যেকোনো জমি কেনার (Buying Land) আগে সেই জমি সংক্রান্ত সমস্ত তথ্য (Important Instructions Before Buy A Land) একবার যাচাই করে দেখে নিন। কোথাও কোনো সন্দেহ তৈরি হলে সেই বিষয়টিও আইনানুগ পদ্ধতিতে যাচাইকরণ করে নেওয়া প্রয়োজন। কারণ জমি কেনার পরে যদি কোনো সমস্যায় পড়ে যান তখন কিন্তু আর কোনো উপায় থাকবে না। ফলে একটু জেনে নেওয়া প্রয়োজন কোনো জমি ক্রয় করার আগে কি কি বিষয়ের দিকে নজর দেবেন।

জমি কিনতে চাইলেজমি বেচতে চাইলে
প্রথমে সার্স করুনক্রেতার থেকে চেক নেবেন
পুরনো দলিল পড়ে নিন২ লাখের বেশি ক্যাশ অবৈধ
অন্য কোনও ওয়ারিশ আছে কিনাদলিলের আগে পেমেন্ট নিন
Things To Consider Before Buying Land In India ভারতে জমি কেনার আগে যে বিষয়গুলো যাচাই করতে হবে

যে এলাকায় জমি কিনতে (Land Purchase) যাচ্ছেন, সেই জমিটির আসল চেহারা সম্বন্ধে জানতে গেলে আশেপাশের মানুষের কাছ থেকে খোঁজ খবর নিন। জমিটিতে কোনো মামলা মোকদ্দমা রয়েছে কিনা, সেই বিষয়েও জেনে নিতে হবে। যে জমিটি আপনি ক্রয় করতে চাইছেন, সেই জমির দাগ নম্বর, খতিয়ান নম্বর, জমির পরিমাণ, বিক্রেতার বিস্তারিত তথ্য, তিনি সঠিক মালিক কিনা, সমস্ত বিষয়ে জেনে নিতে হবে।

জমি কেনা বেচা

এছাড়াও জমি ক্রয় করার (Buying Land) আগে নির্দিষ্ট জমির মিউটেশন (Land Mutation) প্রক্রিয়া সম্পন্ন হয়েছে কিনা দেখে নিন। বহু সময় দেখা যায়, আসল জমির মালিককে গোপনে রেখে ভুয়ো দলিল (Fake Land Deed) তৈরি করে এক শ্রেণীর অসাধুচক্র এই কাজ করে চলেছে। যদি এই ধরনের জালিয়াত বা দালাল প্রতারকদের খপ্পরে পড়ে কোনো গোলযোগ রয়েছে এরকম জমি কিনে ফেলেন, তাহলে ভবিষ্যতে বিরাট সমস্যায় পড়তে হবে। বিভিন্ন মামলা মোকদ্দমায় জড়িয়ে পড়তে পারেন।

Things To Consider Before Buying Land In India ভারতে জমি কেনার আগে যে বিষয়গুলো যাচাই করতে হবে 1 1

বর্তমানে অনলাইনেই জমির প্রকৃত চরিত্র সার্চ করে নেওয়া যায়। প্রয়োজনে নিজেই প্রথমে অনলাইন এর মাধ্যমে সংশ্লিষ্ট জমির সমস্ত কিছু দেখে নিন। পরবর্তীতে প্রয়োজন হলে একজন আইন বিশেষজ্ঞকে দিয়ে যে জমিটি ক্রয় করতে চাইছেন, সেই জমির সম্পূর্ণ তথ্য জেনে নিন। জমির মালিকানা, দাগ নম্বর, খতিয়ান নম্বর, কোন সূত্রে জমিটি পাওয়া, ওয়ারিশান সূত্রে নাকি কেনা সম্পত্তি, সব বিষয়ে একবার যাচাই করতে হবে।

জমি কেনা বেচার নিয়ম

যেকোনো জমির মাদার ডিড (Land Mother Deed) দেখে নিতে হবে অর্থাৎ ভায়া দলিল দেখে নেওয়ার পরেই জমির দলিল সম্বন্ধে পরবর্তী দলিলটি দেখবেন। ভায়া দলিল বলতে বোঝা যায়, ধরুন, একটি জমি ৫৪০ নম্বর দাগে রেজিস্ট্রি করা হয়েছে। পরবর্তীতে ২০২৩ সালে ওই জমিটি আপনি বিক্রি করতে যাওয়ার সময় ৬২০ নম্বরে রেজিস্ট্রি হয়েছে। আগের ৫৪০ নম্বর দলিলটি ভায়া দলিল। তাই যেকোনো জমির দলিলেই মাদার ডিড থাকে। সেটিও দেখে নেওয়া প্রয়োজন।

LPG Gas Price today (রান্নার গ্যাসের দাম)

সর্বোপরি যে কোনো জায়গায় জমি কেনার (Buying Land) আগে আশেপাশের বিভিন্ন মানুষের সঙ্গে কথাবার্তা বলে জমির চরিত্র সম্বন্ধে জেনে নিন। সেই জমির নিয়মিত ট্যাক্স দেওয়া হচ্ছে কিনা, খাজনা জমা পড়েছে কিনা, BLRO তে গিয়ে সেই বিষয়ে খোঁজ নিয়ে নিতে পারেন। জমি কিনতে গেলে একটা মোটা অংকের টাকা বিনিয়োগ করতে হয়। ফলে সেই টাকা দেওয়ার আগে সমস্ত বিষয়ে ভেবেচিন্তে তথ্য সংগ্রহ করেই এগোবেন। জমি কেনার আগে সতর্কতা অবলম্বন করা জরুরী।

সতর্কতা

  • যেকোনো জমি ক্রয় করার আগে সার্সিং করে নেবেন।
  • রেজিস্টারি অফিস ও BLRO দুটো অফিসেই সার্স করবেন
  • জমি কেনার আগে কারো কাছে আমক্তার নামা বা পাওয়ার অফ আটর্নি দেওয়া আছে কিনা জেনে নেবেন।
  • জমি কেনার আগে জেনে নিতে হবে অন্য কারো কাছে বায়না করা আছে কিনা।
  • আগের পিট দলিল গুলো ভালো করে পড়ে নিতে হবে।
  • যার নামে দলিল ছিলো তিনি জীবিত না থাকলে তার সমস্ত উত্তরাধিকারিদের অনুমতি বা দলিলে সাক্ষ্র বাধ্যতামূলক।

মোট কথা জমি বাড়ি কেনা বেচা ভাগ্যের ব্যাপার। আর এই সমস্ত জিনিস তাড়াহুড়ো করে হয়না। তাই কোনও বিক্রেতা তাড়াহুড়ো করলে সতর্ক থাকবেন। একবার টাকা দেওয়া হয়ে গেলে সেটা ফেরত পাওয়া দুষ্কর হয়ে যাবে। প্রয়োজনে যাদের এই বিষয়ে অভিজ্ঞতা রয়েছে, তাদের পরামর্শ নিন। এই সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে Land Advocate এর সাথে যোগাযোগ করুন। নিচে কমেন্ট করে আমাদের জিজ্ঞেস করতে পারেন। এইধরনের আরও পোস্ট পেতে আমাদের সাথে থাকুন।
কাজ বাংলা ফলো করুন।

2 thoughts on “Buying Land – জমি কেনা বেচার নয়া নিয়ম। জমি কেনার আগে এই বিষয়গুলো যাচাই করুন, নাহলে পরে ঠকতে পারেন।”

    • আগের মালিকের দলিল কে পিট দলিল বা Mother Deed বলে। দলিল লেখক বা মউরি রা ও জমি জমার ব্যাপারে এই ব্যাপারে সাহায্য করতে পারেন।

      Reply

Leave a Comment